শিরোনাম

আসছে কালবৈশাখী ঝড়, বন্দরে সতর্কতা

ঊষার বাণী ডেস্ক : ০৮ এপ্রিল ২০২১

বৈশাখ মাস শুরুর আগেই ধেয়ে আসছে কালবৈশাখী ঝড়। বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর থেকে দেশের চার অঞ্চলে এ ঝড় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এসব এলাকার নৌ বন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এ সময় সাধারণত বৃষ্টি হলেই সঙ্গে ঝড় থাকে। আজও দেশের কিছু জায়গায় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও কালবৈশাখী আঘাত হানতে পারে।

এ আবহাওয়াবিদ বলেন, ময়মনসিংহ, সিলেট, কিশোরগঞ্জ ও কুমিল্লা অঞ্চলে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. গতিতে কালবৈশাখী ঝড় আঘাত হানতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত এসব এলাকার নদী বন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে পরবর্তী ১২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া অন্য জায়গায় প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঢাকায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। আজ সকালে ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ অথবা দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮ শতাংশ।
ঊষার বাণী /জে এইচ/ 08 এপ্রিল 2021

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *