শিরোনাম

এবার হচ্ছে না সনাতন ধর্মালম্বীদের রাসমেলা

ঊষার বাণী : ১০ নভেম্বর ২০২০
। নিউজ ডেস্ক ।

সনাতন ধর্মালম্বীদের আকর্ষণীয় উৎসব সুন্দরবনের দুবলার চরের রাসমেলা।করোনার পরিস্থিতির কারণে এবছর এই মেলা অনুষ্ঠিত হবে না।
বনবিভাগের নির্ধারিত শর্ত মেনে সনাতন ধর্মালম্বীরা রাস পূর্ণিমার পূজা ও পুণ্যস্নানে অংশ নিতে পারবেন। আগামী ২৯ নভেম্বর সন্ধ্যায় দূবলার চরে রাস পূজা ও ৩০ নভেম্বর সকালে দূবলার চর সংলগ্ন বঙ্গোপসাগরে পুণ্যস্নান অনুষ্ঠিত হবে।

সোমবার (৯ নভেম্বর) বিকেলে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ে রাস উৎসব ও পূজা উদযাপন আয়োজনের জন্য সমন্বয় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

শর্তসাপেক্ষে স্বাস্থ্যবিধি মেনে শুধু সনাতন ধর্মালম্বীদের পূজা ও পূণ্যস্নানে যাওয়ার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়। শর্তগুলো হচ্ছে, ২৮ নভেম্বর রাস পূজা ও পুণ্যস্নানের উদ্দেশে যাত্রা শুরু হবে। ২৯ নভেম্বর সন্ধ্যায় রাস পূজা এবং ৩০ নভেম্বর সকালে পূণ্যস্নান করতে হবে। সুন্দরবনে প্রবেশ থেকে শুরু করে সার্বক্ষণিক মাস্ক ব্যবহার করতে হবে। সব জলযানে এবং পূজাস্থলে পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ রাখতে হবে। শুধু সনাতন ধর্মালম্বীরা যাওয়ার অনুমতি পাবেন।

এক্ষেত্রে অনুষ্ঠানের অন্তত সাত দিন আগে সংশ্লিষ্ট বন বিভাগের অফিসে ভক্তদের জাতীয় পরিচয়পত্র ও লঞ্চের কর্মচারীদের তালিকাসহ আবেদন করতে হবে। সকলকে জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। কোনো ট্রলার বা লঞ্চে ৫০ জনের বেশি যাত্রী বহন করা যাবে না। প্রত্যেক ভক্তকে তিন দিনের জন্য ৫০ টাকা, নিবন্ধনযুক্ত ট্রলার ২০০ টাকা এবং নিবন্ধনবিহীন ট্রলার প্রতি ৮০০ টাকা সরকারি রাজস্ব দিতে হবে।

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *