শিরোনাম

করোনা ভ্যাকসিনের ভুয়া অ্যাপ সম্পর্কে সতর্ক করল ভারত

ঊষার বাণী: ০৮ জানুয়ারি ২০২১
। তথ্যপ্রযুক্তি ডেস্ক ।

ভারতে করোনা ভ্যাকসিন পেতে সম্প্রতি একটি অ্যাপ তৈরি করা হয়েছে। কিন্তু এ অ্যাপটি প্লে স্টোরে এখনও আসেনি। তবে একটি অ্যাপ পাওয়া যাচ্ছে, সেটি ভুয়া। ভারত সরকার এ অ্যাপ ডাউনলোড করতে নিষেধ করেছে।

জানাগেছে, অ্যাপ স্টোরেই রয়েছে ‘CoWIN’-নামের একটি ভুয়া অ্যাপ। এরই মধ্যে অ্যাপটি নিয়ে হানা দিয়েছে জালিয়াতরা। ভুয়া অ্যাপ তৈরি করে বিভ্রান্তির সৃষ্টি করেছে তারা।

এই জালিয়াত চক্রের উদ্দেশ্য আসলে কী তা এখনও স্পষ্ট নয়। তবে মনে করা হচ্ছে, ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে কোনো বড় চক্রান্ত করার পরিকল্পনা নিশ্চই রয়েছে।

তাই বুধবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে টুইট করে ঘোষণা করা হয়, ‘সরকারের আসন্ন অফিসিয়াল প্ল্যাটফর্মের অনুরূপ বেআইনি অ্যাপ তৈরি হয়েছে। কেউ যেন এর ফাঁদে পা না দেয়। এই অ্যাপ্লিকেশন শুধুমাত্র অ্যাপ স্টোরে রয়েছে’।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের টুইটে উল্লেখ আছে, এই অ্যাপ ডাউনলোড করে ভুলেও নিজের ব্যক্তিগত তথ্য কেউ শেয়ার করবেন না। এতে আপনার জীবনে বিপদ ঘনিয়ে আসতে পারে। MoHFW অফিসিয়াল প্ল্যাটফর্ম থেকে এই অ্যাপের লঞ্চ সংক্রান্ত সমস্ত তথ্য দেয়া হবে। ভারতের মানুষ সেই অনুসারে অ্যাপ ডাউনলোড করে যেন তাদের ব্যক্তিগত তথ্য শেয়ার করে।

উল্লেখ্য, ভারতে করোনা ভ্যাকসিনের জন্য তৈরি অ্যাপের নাম কো-উইন (Co-WIN)। পুরো নাম কোভিড ভ্যাকসিন ইন্টালিজেন্স নেটওয়ার্ক। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা অনুযায়ী প্রত্যেককে রেজিস্ট্রেশন করতে হবে।

এই অ্যাপে এখনও কাজ করছে স্বাস্থ্য ক্ষেত্রের দায়িত্বপ্রাপ্তরা। জানা গিয়েছে অ্যাপে থাকবে ৪টি মডেল। রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত করে সেলফ রেজিস্ট্রেশন করতে হবে। দিতে হবে পরিচয়পত্রের প্রমাণ।

ঊষার বাণী/এএইচ/২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *