শিরোনাম

অতি বৃষ্টিতে চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা

ঊষার বাণী ডেস্ক : ১৯ জুন ২০২১

চট্টগ্রামে সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। শনিবার (১৯ জুন) দুপুর ১২টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১৪০ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

চট্টগ্রামের পতেঙ্গা অবহাওয়া অফিসের আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা হারুন উর রশিদ বলেন, শনিবার থেকে রোববার (২০ জুন) বিকেল ৪টা পর্যন্ত চট্টগ্রাম ও পাশ্ববর্তী অঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভবনা রয়েছে। যার ফলে চট্টগ্রামের পাহাড় ধসের অশঙ্কাও রেয়েছে।

এদিকে ধসের আশঙ্কায় পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে নিতে সকাল থেকেই কাজ শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সকাল থেকেই পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদে সরে আসার জন্য মাইকিং করা হচ্ছে।

শনিবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে দেওয়ার কাজ শুরু হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে পাহাড়ে মাইকিং করা হচ্ছে। ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদে চলে আসার জন্য বলা হয়েছে। পাশাপাশি চট্টগ্রামে ১৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

চট্টগ্রামের জঙ্গল সলিমপুর, বায়েজিদ, মতিঝর্ণাসহ বিভিন্ন এলাকায় পাহাড়ে অবৈধভাবে ঝুঁকিপূর্ণ ভাবে বিপুল পরিমাণ মানুষ বসবাস করে। যার বেশিরভাগই নিম্নআয়ের মানুষ।

১৪ জুন অভিযান চালিয়ে বায়েজিদ লিংক রোডের আশেপাশের পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করা ৩৭০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। এরপর অবৈধ স্থাপনা উচ্ছেদে আর অভিযান পরিচলনা করা হয়নি।

ঊষার বাণী / জে এইচ / ১৯ জুন ২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *