শিরোনাম

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনে সভাপতির আহ্বান

ঊষার বাণী: ৫ সেপ্টেম্বর ২০২১
। নিউজ ডেস্ক ।

আগামী ২৮শে সেপ্টেম্বর ২০২১ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর এ দিবস পালন করা হয়। ২০০২ সালের ২৮শে সেপ্টেম্বর বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় অনুষ্ঠিত তথ্য অধিকার সংগঠনগুলোর এক সভায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনের সিদ্ধান্ত হয় এবং পরবর্তী বছর থেকে দিবসটি পালনের সূচনা হয়। সে অনুযায়ী চলতি বছর ২৮শে সেপ্টেম্বর ১৬তম আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হবে। মানুষের তথ্য জানার ধারণাটি মানবসভ্যতার ঊষাকাল থেকেই পৃথিবীতে বিরাজমান। তবে তথ্য জানার অধিকার বা তথ্যে প্রবেশাধিকার অর্জন হয়েছে অনেক বিবর্তনের মাধ্যমে। ১৯৬৬ সালে সুইডেনে প্রথম তথ্য অধিকার প্রতিষ্ঠার আইন প্রণীত হয় এবং সেদেশে জনগণের তথ্যপ্রাপ্তির আইনি ভিত্তি রচিত হয়।
বাংলাদেশে দিবসটি পালনে জাতীয় সাংবাদিক সংস্থা ছাড়াও বিভিন্ন সংগঠন সভা, সেমিনার, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। মূলতঃ তথ্যপ্রাপ্তি ও জানা মানুষের গণতান্ত্রিক ও নাগরিক অধিকার। বাংলাদেশে তথ্য জানার অধিকার মানুষের অন্যতম মৌলিক অধিকার হিসেবে সাংবিধানিক ভাবে স্বীকৃত। এ অধিকারকে অগ্রাধিকার দিয়েই ‘তথ্য অধিকার আইন ২০০৯’ প্রণয়ন ও তথ্য কমিশন গঠন করা হয়েছে। তথ্য অধিকার আইনের অধিকতর ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হয়। জনগণের এ অধিকারকে সম্মান দিয়ে নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ পাস এবং তথ্য কমিশন গঠন করা হয়।। ফলে জনগণ ও গণমাধ্যমের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির অধিকার সুপ্রতিষ্ঠিত হয়েছে। আমাদের সংবিধানে চিন্তার স্বাধীনতা, বাক-স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে। এ স্বাধীনতাকে সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যেই তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে।
জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি মুহম্মদ আলতাফ হোসেন সংস্থার সকল জেলা ও উপজেলা শাখাকে নিজস্ব কর্মসূচিতে আগামী ২৮শে সেপ্টেম্বর ২০২১ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনের নির্দেশ দিয়েছেন।
আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনের লক্ষ্যে ঢাকায় জাতীয় সাংবাদিক সংস্থা আগামী ২৮শে সেপ্টেম্বর বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাব চত্বরে ও সমাবেশ অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সকলকে নির্দিষ্ট সময়ে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।

ঊষার বাণী/এএইচ/২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *