শিরোনাম

এক টাকায় ভাত-মাংস

খুলনা প্রতিনিধি :

খুলনায় এক টাকায় ভাত ও মুরগির মাংস মিলছে। বিষয়টি অবাক হলেও সত্যি। তবে, সবার জন্য না। এটি শুধুমাত্র হত দরিদ্র, অসহায় ও বঞ্চিত পরিবারের শিশুদের জন্য। ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন সম্প্রতি খুলনায় শুরু করেছে কার্যক্রম। শুক্রবার (১৩ আগস্ট) দুপুরে খুলনা জেলাখানা ঘাটের ওপারে রাজাপুরের একটি বস্তিতে এক টাকায় শতাধিক হত দরিদ্র মানুষকে আহার দিয়েছে বিদ্যানন্দ। এক টাকায় আহারের মধ্যে ছিলো ভাত ও মুরগির মাংস। ১০৫ জনকে এ খাবার দেওয়া হয়। প্রতিদিন এ কার্যক্রম চলবে।

এর আগে বৃহস্পতিবার (১২ আগস্ট) খুলনার ফুলবাড়ি গেটে এ্যাজাক্স জুট মিল শ্রমিকদের শিশু ও দৌলতপুর মহেশ্বরপাশায় খাসির মাংস ও ভাত দিয়ে খুলনায় এক টাকায় আহার কার্যক্রম শুরু করা হয়। ওই দিন ২৫০ শিশু ও বৃদ্ধদের খাবার নেওয়া হয়। ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা জানান, এক বেলার এই খাবার যেন অসহায় মানুষেরা ভিক্ষাবৃত্তি বলে মনে না করেন। এজন্য সবার কাছ থেকে টোকেন হিসেবে এক টাকা নেওয়া হচ্ছে। এক টাকায় এক প্যাকেট খাবার পেয়ে খুশিতে আত্মহারা দরিদ্র মানুষগুলো।


নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যানন্দের এক স্বেচ্ছাসেবক জানান, দক্ষিণ-পশ্চিমাঞ্চল যেহেতু দুর্যোগ প্রবণ এলাকা। এসব এলাকায় এর আগে বিদ্যানন্দ ফাউন্ডেশন ত্রাণ কার্যক্রম অব্যাহত রেখেছিল। তারই ধারাবাহিকতায় খুলনায় স্থায়ীভাবে কাজ করার জন্য কার্যক্রম শুরু করা হয়েছে। এর মধ্যে খাসি দিয়ে এক টাকার আহারের কার্যক্রম শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায় পূর্বপাড়া রূপসায় শুক্রবার (১৩ আগস্ট) সবুরণনেছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাঙ্গণে ১০৫ জন অসহায় দুঃস্থ শিশুদের মধ্যে এক টাকার আহার বিতরণ করা হয়। এ সময় প্রতিটি শিশু এক টাকার বিনিময় এই খাদ্য গ্রহণ করে।

বিদ্যানন্দ ফাউন্ডেশন খুলনা শাখার কর্মকর্তা হাবিবুর রহমান সম্রাট জানান, ১ আগস্ট খুলনার সোনাডাঙ্গা গোবরচাকা মোল্লাবাড়ি মোড়ের শিকদার প্লাজায় অফিস নিয়ে কার্যক্রম শুরু করা হয়েছে। এখন থেকে খুলনা শাখার আওতায় প্রতিদিন এক টাকায় আহার বিতরণ করা হবে। শুধু দরিদ্র, অসহায় ও বঞ্চিতদের এ খাবার দেওয়া হবে। পাশাপাশি ত্রাণ বিরতণ কার্যক্রম চলবে।

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *