শিরোনাম

করোনা পজিটিভ হলে যা খাবেন

ঊষার বাণী ডেস্ক : ১৫ জুন ২০২১

করোনায় নাকাল বিশ্ববাসী।কোভিড-১৯ ভাইসারের দ্বিতীয় ঢেউ ছড়িয়ে পড়ায় অনেকেই এতে আক্রান্ত হচ্ছেন।করোনায় আক্রান্ত হলে ফুসফুস, শ্বসনতন্ত্র, হৃদযন্ত্র এমনকি মস্তিষ্ককেও প্রভাব পড়ে। আক্রান্তদের স্বাদ,গন্ধ চলে যায়। দেখা দেয় ক্ষুধা মন্দা।

করোনায় আক্রান্ত হলে অনেকেই মনোবল হারিয়ে ফেলেন। তবে করোনায় আক্রান্ত হলে সবচেয়ে জরুরি হলো নিজের মধ্যে ইতিবাচক মনোভাব রাখা।এছাড়া আক্রান্তের পর শরীরকে সারিয়ে তুলতে খেতে হবে বিভিন্ন পুষ্টিকর খাবার। জেনে নিন করোনা আক্রান্ত হলে যা খাবেন।

প্রোটিন শরীরের পেশি, কোষকে শক্তিশালী করার পাশাপাশি ইমিউনিটি বাড়ায়। করোনায় আক্রান্ত হওয়ার পর তাই বেশি করে প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত।করোনা আক্রান্ত হলে শরীরের প্রতি কেজি ওজনের জন্য ১ গ্রাম করে প্রোটিন প্রতিদিন খাওয়া উচিত। এ সময় প্রয়োজনীয় প্রোটিন পেতে ডায়েটে রাখুন চিকেন স্যুপ,চিজ, পনির, ছানা, দই,মিষ্টির মতো দুধের তৈরি খাবার, স্যালাড, সয়াবিন, মুসুর ডাল, মাছ ও মাংস।

করোনায় আক্রান্ত হওয়ার পর শরীরে ক্যালোরির দিকে নজর রাখা জরুরি। অনেকেই ফিট থাকতে গিয়ে প্রতিদিনের ক্যালোরি পেয়ে গ্রহণ করেন, তবে করোনায় আক্রান্তদের বেশি করে ক্যালোরিযুক্ত খাবার খেতে হবে। এই সময় হৃৎপিণ্ড এবং ফুসফুসের জন্য বেশি করে ক্যালোরি গ্রহণ গুরুত্বপূর্ণ। তাই এ সময় পাতে রাখুন ভুট্টা, ভাত, আলু, রুটি এবং পাস্তা জাতীয় খাবার, বাদাম, ফল ও ড্রাই ফ্রুটস।

করোনায় আক্রান্ত হলে অবশ্যই প্রয়োজনীয় ভিটামিন গ্রহণ করতে হবে।ভিটামিনের ঘাটতি পূরণে চিকিৎসকরা এ সময় মাল্টি ভিটামিনের ওষুধ খাওয়ার পরামর্শ দেন। ওষুধ ছাড়াও প্রাকৃতিক উপায়ে খাদ্য থেকে শরীরে ভিটামিনের ঘাটতি মেটানো উচিত। এই সময় ভিটামিন সি-র জন্য কমলা লেবু, আম, আনারস ও আঙুরসহ তাজা ফল খেতে হবে।

করোনা আক্রান্ত হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খেতে হবে তরল খাবার। পানির পাশাপাশি ফলের রস, গরম চা পানেরও পরামর্শ দেন চিকিৎসকরা।

ঊষার বাণী / জে এইচ / ১৫ জুন ২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *