শিরোনাম

বিশ্ব যোগ দিবসে উত্তরায় র‌্যালি

ঊষার বাণী ডেস্ক : ২১ জুন ২০২১

আজ বিশ্ব যোগ দিবস। পৃথিবীর বিভিন্ন প্রান্তে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। বাংলাদেশের প্রতি বছরের ২১ জুন দিবসটি পালন করা হয়।

শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য ইয়োগা- এ প্রতিপাদ্য নিয়ে সোমবার (২১ জুন) সকাল ৭টায় রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরে উত্তরা ইয়োগা সোসাইটির উদ্যোগে যোগব্যায়াম ও র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

এ সময় সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন, শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য সবাইকে নিয়মিত ইয়োগা করার আহ্বান জানান র‍্যালিতে অংশগ্রহণকারীরা।

র‍্যালি পরিচালনা করেন মাসুদুর রহমান মল্লিক ও উত্তরা ইয়োগা সোসাইটির সিনিয়র ইন্সট্রাক্টর আবু সাদাত জাহিদ, আমজাদ হোসেন, নাসির উদ্দিন তন্ময়, আলমগীর হোসেন। উত্তরা ইয়োগা সোসাইটির সদস্যরা র‍্যালিতে অংশগ্রহণ করেন।

২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২১ জুন আন্তর্জাতিক ইয়োগা দিবস ঘোষণা করার প্রস্তাব দেন। এরপর থেকে ইয়োগা বা যোগ দিবস বিশ্বব্যাপী উদযাপিত হয়ে আসছে।

যোগ এমন একটি অনুশীলন- যার দ্বারা ব্যক্তি সুষম উপায়ে নিজের আত্মশক্তির বিকাশ করতে সক্ষম হয়। আত্মজ্ঞান লাভের একটি অন্যতম মাধ্যম হলো যোগ। যোগের মাধ্যমে জীবাত্মা পরমাত্মার সঙ্গে মিলিত হয়। চিত্তের চঞ্চলতাকে নিয়ন্ত্রণ করার পদ্ধতিকেও যোগ বলা হয়।

ঊষার বাণী / জে এইচ / ২১ জুন ২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *