শিরোনাম

বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দিতে ভলকান বাজকিরকে ঢাকায় আমন্ত্রণ

ঊষার বাণী ডেস্ক : ১৬ জুন ২০২১

চলতি বছরের নভেম্বরে দুই দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলনের আয়োজন করবে বাংলাদেশ। এই সম্মেলনে যোগ দিতে জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ভলকান বাজকিরকে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ।

বুধবার (১৬ জুন) জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতির সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় তিনি বাজকিরকে শান্তি সম্মেলনে যোগ দিতে ঢাকা সফরের আমন্ত্রণ জানান।

বৈঠকে বাজকির ও মোমেন রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ এর টিকা সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। এ সময় সাধারণ পরিষদের সভাপতি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক ভূমিকার জন্য ধন্যবাদ জানান। এছাড়া জাতিসংঘ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে তার অফিসকে সহযোগিতার জন্য বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা জানান বাজকির।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠকে নিয়ে এক টুইট বার্তায় ভলকান বাজকির বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আমার সাক্ষাতে এসেছেন। আমাদের খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে। জাতিসংঘের উন্নয়নশীল দেশগুলোর আন্ডার সেক্রেটারির সঙ্গে মোমেনের সাক্ষাৎ

জাতিসংঘের স্বল্পোন্নত দেশ, ভূ-বেষ্টিত উন্নয়নশীল দেশ এবং উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্রগুলোর উচ্চ প্রতিনিধি ও আন্ডার সেক্রেটারি জেনারেল ফাকিতা মোইলোয়া কাটোয়া উতয়কামানুর সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। গতকাল এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে মোমেন ও জেনারেল ফাকিতা স্বল্পোন্নত দেশগুলোর টেকসই ও অপ্রত্যাবর্তনযোগ্য উত্তরণ নিয়ে আলোচনা করেন। এ সময় ড. মোমেন ২০২২ সালের জানুয়ারি মাসে কাতারের দোহায় অনুষ্ঠিত এলডিসি-৫ কনফারেন্সের প্রস্তুতিমূলক কমিটির কো-চেয়ার হিসেবে একটি সাহসী ও উচ্চাকাঙ্ক্ষী ফলাফল অজনার্থে বাংলাদেশ সব অংশীজনদের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পূনর্ব্যক্ত করেন।

ঊষার বাণী / জে এইচ / ১৬ জুন ২০২১

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *