শিরোনাম

সরকার বাণিজ্যিক কৃষি চায় : কৃষিমন্ত্রী

ঊষার বাণী ডেস্ক :

জাতির জনক বঙ্গবন্ধু এ দেশের মানুষের দারিদ্রতা কাছ থেকে দেখেছেন এবং ভেবেছেন বাংলাদেশের উন্নতি করতে হলে কৃষির উন্নতি করতে হবে। বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল বিজনেস অব বাংলাদেশ এর উদ্যোগে বঙ্গবন্ধুর স্বপ্ন এবং গত পঞ্চাশ বছরে কৃষির উন্নতি শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ কথা বলেন, সেমিনারে মূলপ্রবন্ধ পাঠ করেন গ্লোবাল ভিলেজ বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. জাহাঙ্গীর আলম। সেমিনারে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন লে. জে. হারুন অর রশীদ (অব.), প্রফেসর ড. শহীদুর রশীদ ভূঁইয়া (উপাচার্য শেরে বাংলা কৃষি বিশ্বিদ্যালয়), জনাব হুমায়ূন রশীদ (প্রেসিডেন্ট আই বি এফ বি), জনাব রফিকুল ইসলাম সরকার (কৃষিবিদ গ্রুপ), ড. এফ এইচ আনসারী, লৎফুননেছা সৌদিয়া খান, ড. মো. আব্দুল মজিদ প্রমুখ।
কৃষি মন্ত্রী বলেন, কৃষিতে দুটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে (ক) খাদ্য নিরাপত্তা (খ) কাঁচামালের প্রাপ্তি। তিনি অভ্যন্তরীণ বাজার বৃদ্ধির ক্ষেত্রেও কৃষির ভূমিকার কথা উল্লেখ করেন। আগামী পাঁচ বছরের মধ্যে কৃষি যন্ত্রপাতি কৃষকদের জন্য সহজলভ্য করা হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। বর্তমান সরকার বাণিজ্যিক কৃষি চায়। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হয়েছে। ২০৪১ সালে দেশে দারিদ্রতা থাকবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
দেশ থেকে মেধা পাচার এবং সম্পদ পাচার সঙ্কট তৈরি করছে। বড় শিল্পপ্রতিষ্ঠানগুলো কৃষিভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান গড়ার জন্য তিনি আহ্বান জানান। এ ছাড়া কৃষির উন্নতির জন্য রফতানি বৃদ্ধির জন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন। কৃষিতে রফতানির জন্য ২০% ইনটেনসিভ দেওয়া আছে তিনি এর সুযোগ গ্রহণ করার জন্য কৃষি সংশ্লিষ্ট রফতানিকারকদের অনুরোধ করেন।
কৃষিবিদ গ্রুপের চেয়ারম্যান প্রফেসর রফিকুল ইসলাম সরকার বলেন , যদি আমরা দ্রুত কৃষিযান্ত্রিকীকরণ সহজ করতে না পারি তবে কৃষক পেশা পরিবর্তন করে অন্য পেশায় চলে যাবে। কাজেই কৃষি যন্ত্রপাতি কারখানা বৃদ্ধি করা দরকার। তিনি আরও বলেন, জেনেটিক পদ্ধতির উন্নতি করতে পারলে আমাদের দেশে কখনো খাদ্য ঘাটতি হবে না। শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয় উপচার্য প্রফেসর শহীদুর রশীদ বলেন , কৃষি জমি রক্ষার জন্য শুধু আইন করা যথেষ্ট নয়, এ আইনের সঠিক প্রয়োগ করতে হবে। এছাড়া তিনি জমির উর্বরতা রক্ষার প্রতিও গুরুত্ব প্রদানের জন্য সবাইকে অনুরোধ করেন।

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *