শিরোনাম

৮ মার্চ আমিরাত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঊষার বাণী ডেস্ক : ০৯ ফেব্রুয়ারি ২০২২

আগামী ৮ মার্চ সংযুক্ত আরব আমিরাত সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, অভিবাসন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় তুলে ধরবে ঢাকা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমিরাতের পক্ষ থেকে আমাদের প্রধানমন্ত্রীকে দাওয়াত দেওয়া হয়েছে। আগামী ৮ মার্চ সফরের দিনক্ষণ ঠিক করা হয়েছে। তবে সফরের বিস্তারিত কর্মসূচি নিয়ে এখনও আলোচনা চলছে।

জানা যায়, প্রধানমন্ত্রীর আমিরাত সফরে দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শনসহ আরও কয়েকটি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বৈঠকে আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, অনেক দিন থেকে মধ্যপ্রাচ্যে আমাদের দ্বিপাক্ষিক সফর হচ্ছে না। আমিরাতের পক্ষ থেকে আমাদের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। দেশটির সঙ্গে আমাদের ভালো সম্পর্ক। শ্রমবাজার, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন নিয়ে দু’দেশের মধ্যে সহযোগিতা রয়েছে। এগুলো কীভাবে আরও বাড়ানো যায়, সেই চেষ্টাই আমরা করছি। আশা করছি সফরে এসব বিষয় থাকবে। বিশেষ করে বাংলাদেশে তাদের বিনিয়োগ যেন আসে, এগুলো আলোচনায় থাকবে।

এদিকে, বুধবার রাতে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের আমন্ত্রণে দেশটি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। দুই দিনের সফরে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন আমিরাত সফর নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কয়েকটি দেশ সফরের জন্য সংশ্লিষ্ট দেশগুলোর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণপত্রগুলো হাতেই রয়েছে। বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে আমিরাতের পর প্রধানমন্ত্রীর বিদেশ সফরের তালিকায় রয়েছে শ্রীলঙ্কা ও কাতারের আমন্ত্রণ। আশা করা হচ্ছে, সবকিছু ঠিক থাকলে আমিরাতের পর শ্রীলঙ্কা সফর করবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, শ্রীলঙ্কার জাতীয় দিবস ৪ ফেব্রুয়ারির অনুষ্ঠানে স্পেশাল গেস্ট অব অনার করা হয়েছিল আমাদের প্রধানমন্ত্রীকে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেটি আপাতত হয়নি। এখনও চূড়ান্ত কিছু হয়নি, তবে আমিরাতের পর শ্রীলঙ্কা সফর হতে পারে প্রধানমন্ত্রীর।

কূটনৈতিক সূত্র বলছে, কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী মার্চের শেষের দিকে কলম্বোয় বিমসটেক (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার জোট) সম্মেলনে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। যদি সফর হয়, ঢাকা চাইবে সেই সুযোগে কলম্বোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সেরে ফেলতে। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অনেক দেশ থেকে প্রধানমন্ত্রীর দাওয়াত আসছে। আমরা বেছে বেছে নির্বাচন করার চেষ্টা করছি। আমাদের হাতে শ্রীলঙ্কা ও দোহার আমন্ত্রণপত্র রয়েছে। শ্রীলঙ্কায় আমাদের অনেক দিন থেকে দ্বিপাক্ষিক সফর হয় না। তাছাড়া কোভিড-১৯ পরিস্থিতির কারণে মধ্যপ্রাচ্যেও আমাদের দ্বিপাক্ষিক সফর কম হয়েছে।

ঊষার বাণী / জে এইচ / ০৯ ফেব্রুয়ারি ২০২২

Ad Widget

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *